আসছে ব্ল্যাকবেরির নতুন অ্যান্ড্রয়েড ফোন

ব্ল্যাকবেরি ডিটেক ৭০ ফোনটির ছবি সামাজিক যোগাযোগের মাধ্যমে ছড়িয়েছে।ব্ল্যাকবেরি ডিটেক ৭০ ফোনটির ছবি সামাজিক যোগাযোগের মাধ্যমে ছড়িয়েছে।

এই ব্ল্যাকবেরি আর সেই ব্ল্যাকবেরি নেই। কমে গেছে ব্ল্যাকবেরির তৈরি মোবাইল ফোন বিক্রি। তবে আশার সলতে এখনো টিম টিম করে জ্বালিয়ে রেখেছে প্রতিষ্ঠানটি। গুগলের অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম ও ফিজিক্যাল কিবোর্ড যুক্ত একটি স্মার্টফোন তৈরির কথা ভাবছে প্রতিষ্ঠানটি।
এ ছাড়া ইন্টারনেট সুবিধাযুক্ত পণ্যের জন্য নিরাপত্তা সফটওয়্যার তৈরি করেছে প্রতিষ্ঠানটি।
সম্প্রতি ব্ল্যাকবেরির নতুন স্মার্টফোন ঘিরে গুঞ্জন উঠেছে প্রযুক্তি বিশ্বে। ধারণা করা হচ্ছে, আগামী বছর ‘ডিটেক ৭০’ নামের স্মার্টফোনটি বাজারে ছাড়তে পারে ব্ল্যাকবেরি।
অবশ্য, এই ফোনটি ব্ল্যাকবেরি নিজে তৈরি করবে না। কারণ, ব্ল্যাকবেরি কর্তৃপক্ষ সম্প্রতি হার্ডওয়্যার তৈরি থেকে সরে যাওয়ার ঘোষণা দিয়েছে। ব্ল্যাকবেরি ব্র্যান্ড নামটি ব্যবহার করে অন্য কোনো প্রযুক্তিপ্রতিষ্ঠান এ ফোন বাজারে আনতে পারে।
ডিটেক ৭০ ফোনটির কোডনাম হচ্ছে মারকারি। এতে ব্ল্যাকবেরির ঐহিত্যবাহী কিবোর্ডের পাশাপাশি সাড়ে চার ইঞ্চি মাপের স্ক্রিন থাকবে। এর পেছনে ১৮ ও সামনে ৮ মেগাপিক্সেলের ক্যামেরা থাকবে। তিন জিবি র‍্যামের ফোনটির স্টোরেজ হবে ৩২ জিবি। এতে ফিঙ্গারপ্রিন্ট সেন্সর ছাড়াও ডেটা এনক্রিপশন প্রযুক্তি থাকবে।
বাজার গবেষণাপ্রতিষ্ঠান গার্টনারের তথ্য অনুযায়ী, অ্যান্ড্রয়েড ও আইওএস চালিত ফোনের সঙ্গে প্রতিযোগিতায় টিকতে না পেরে ব্ল্যাকবেরি ব্যবসা পরিবর্তন করেছে। বর্তমানে বাজারের শূন্য দশমিক ১ শতাংশ ব্ল্যাকবেরির দখলে। এ সমস্যা থেকে মুক্তি পেতে সফটওয়্যার সেবা ব্যবসার দিকে মন দিয়েছে প্রতিষ্ঠানটি। তথ্যসূত্র: এএফপি।